প্রধান সূচি

এসএসসির ব্যবহারিক পরীক্ষার নামে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

পিরোজপুরের নাজিরপুুরে এসএসসির ব্যবহারিক পরীক্ষার নামে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। গত ৪ দিন ধরে সংশিষ্ট কেন্দ্রগুলোতে উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের পরীক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা চলছে।
আর এ ব্যবহারিক পরীক্ষা নামে বিভিন্ন বিদ্যালযের পরীক্ষার্থীদের কাছ দেড়শ’ থেকে ৬শ’ টাকা করে আদায় করেছেন বিদ্যালয়ের শিক্ষকরা।
গতকাল মঙ্গলবার ও আগেরদিন সোমবার ব্যবহারিক পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থীরা জানায়, বিজ্ঞান, মানবিক ও বানিজ্য শাখার পরীক্ষার্থীদের কাছে থেকে এ টাকা নিয়েছেন বিদ্যালয়ের শিক্ষকরা। আর মানবিক ও বানিজ্য শাখার পরীক্ষার্থীদের চেয়ে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের কাছ থেকে বেশী টাকা নেয়া হয়েছে।
উপজেলার রঘুনাথপুর হক মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ছাত্র সিফাত শেখ জানান, ব্যবহারিক পরীক্ষার জন্য বিজ্ঞান বিভাগের প্রতি পরীক্ষার্থীর কাছ থেকে সাড়ে ৪শ’ টাকা, মানবিক ও বানিজ্য শাখার জন্য ৩শ’ টাকা করে ৫৭ জন পরীক্ষার্থীদের কাছ থেকে বিদ্যালয় কর্তৃপক্ষ টাকা নিয়েছেন।
একই বিদ্যালয়ের মানবিক বিভাগের ছাত্রী ফাতেমা আক্তার জুথি জানান তাদের কাছ থেকে ব্যবহারিক পরীক্ষার বাবদ দুই শত টাকা করে নিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ।
উপজেলার বলিবাবলা মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী বিশ^জিৎ হালদার জানান, তার কাছ থেকে ব্যবহারিক পরীক্ষার খরচ বাবদ বিদ্যালয় ৫ শত টাকা নিয়েছে। এমনভাবে বিদ্যালয়ের অন্য সকল পরীক্ষার্থীদের কাছ থেকে নেয়া হয়েছে।
উপজেলা গাওখালী কলেজিয়েট স্কুলসহ উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের পরীক্ষার্থীরা এমন অভিযোগ করেন।
এ বিষয়ে রঘুনাথপুর হক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিজয় কৃষ্ণ মোবাইল ফোনে ২৫ টাকা নেয়ার কথা স্বীকার করেন। এর বেশি টাকা নিলে তার জানা নেই বলে জানান। আর তিনি একটি প্রশিক্ষণে আছেন বলে ফোন কেটে দেন।
বলিবাবলা মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অনিমা রায় জানান, এবার কত টাকা করে নিয়েছে আমার জানা নেই। তবে আগে ৫০ টাকা করে নেওয়া হতো।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহিদুল ইসলাম জানান, পরীক্ষার ফর্মপূরণের পর কোন অতিরিক্ত টাকা নেয়ার সুযোগ নেই। ব্যবহারিক পরীক্ষার ফি ফর্ম পূরণের সময় নেয়া হয়।






উত্তর দিন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.