প্রধান সূচি

পিরোজপুর জেলার প্রথম নারী ব্যারিষ্টার সাদিয়া করিম স্নিগ্ধা

পিরোজপুর জেলায় প্রথম নারী ব্যারিষ্টার হয়েছেন সাদিয়া করিম স্নিগ্ধা। লন্ডনের (সিটি ইউনিভার্সিটি) লিঙ্কন্স ইন্স থেকে এবছর তিনি ব্যারিষ্টারী পাশ করেছেন। তার বাড়ী পিরোজপুরের নাজিরপুর উপজেলার মাটিভাঙ্গা ইউনিয়নের তারাবুনিয়া গ্রামে। সাদিয়া করিম স্নিগ্ধা মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম ও কবি পারভীন রেজার একমাত্র মেয়ে।
সাদিয়া করিম স্নিগ্ধার বাবা অ্যাডভোকেট শ ম রেজাউল করিম জানান, সাদিয়ার জন্ম ১৯৯৬ সালের ১৯ আগস্ট। সে মতিঝিল আইডিয়াল স্কুল থেকে ২০১২ সালে এসএসসি ও ২০১৪ সালে হলিক্রস স্কুল থেকে এইচএসসি পাশ করে। ২০১৬ সালে ইউনিভার্সিটি অফ লন্ডন থেকে ‘ডিপ্লোমা ইন ল’ এবং ২০১৭ সালে লন্ডন পিয়ারসন কলেজ থেকে হায়ার ন্যাশনাল সার্টিফিকেট (এইচ এন সি) ইন ল অর্জন করে। তিনি বলেন, আমি নিজে একজন আইন পেশার মানুষ। দুটি সন্তানও আইন পেশার সাথে যুক্ত হয়েছে। তাদের সাফল্যে আমি গর্বিত।
সাদিয়া ২০১৯ সালে লন্ডনের সাউথ ওয়েলস ইউনিভার্সিটি থেকে এলএলবি (অনার্স) এবং ২০২১ সালে বিপিপি ইউনিভার্সিটি থেকে এল এল এম এবং ২০২২ সালে (সিটি ইউনিভার্সিটি) লিঙ্কন্স ইন থেকে ‘ব্যারিস্টার এট ল’ অর্জন করে। দুই ভাই বোনের মধ্যে ছোট সাদিয়া। সাদিয়া করিম স্নিগ্ধার একমাত্র ভাই শেখ তানভীর করিম রাসেলও ব্যারিষ্টার। বরিশাল বিভাগে দুই ভাই বোন ব্যারিষ্টার হওয়ার ঘটনা এই প্রথম।


সাদিয়া করিম স্নিগ্ধা জানান, স্বপ্ন তার আইন বিষয়ে সর্বোচ্চ ডিগ্রি পিএইচডি (ডক্টরেট) অর্জন করা।
নাজিরপুরের শাখারীকাঠী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খালিদ হোসেন সজল বলেন, সাদিয়ার সাফল্যে আমরা আনন্দিত, আমরা গর্বিত।
জাতীয় মহিলা সংস্থা পিরোজপুর জেলা চেয়ারম্যান কাজী রুহিয়া বেগম হাসি বলেন, সাদিয়া করিম স্নিগ্ধার ব্যারিষ্টার হওয়ার খবরে আমি আনন্দিত, আমরা নারী সমাজ গর্বিত। নারী ব্যারিষ্টার হয়ে বিশে^র দরবারে সাদিয়া পিরোজপুরকে আলাদাভাবে পরিচয় করিয়ে দিল। আমার আশা সাদিয়াকে পিরোজপুরের নারী শিক্ষার্থীরা অনুসরণ করবে।






উত্তর দিন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.